Current News

    কক্সবাজারে রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করলেন মার্কিন মন্ত্রীরা

    কক্সবাজারে শরণার্থী রোহিঙ্গাদের অবস্থা পর্যবেক্ষণ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতরের দুই উপসহকারী পররাষ্ট্রমন্ত্রী। তারা হলেন মার্কিন পররাষ্ট্র দফতরের জনসংখ্যা, শরণার্থী ও অভিবাসন ব্যুরোর উপসহকারী মন্ত্রী কেলি ক্লিমেন্টস এবং গণতন্ত্র, মানবাধিকার ও শ্রম ব্যুরোর উপসহকারী মন্ত্রী ডেনিয়েল বায়।
    তারা গতকাল বিকালে কক্সবাজারের উখিয়া উপজেলায় কুতুপালং শরণার্থী শিবির ঘুরে দেখেন। এ সময় তাদের সঙ্গে ছিলেন বাংলাদেশে নিযুক্ত মার্কিন রাষ্ট্রদূত ড্যান মজীনা। আজ বৃহস্পতিবার সকালে তারা টেকনাফ উপজেলার নয়াপাড়া রোহিঙ্গা শরণার্থী শিবির পরিদর্শন করবেন।

    গতকাল দুপুরে মার্কিন প্রতিনিধি দল কক্সবাজার জেলা প্রশাসকের কার্যালয়ে জেলা প্রশাসন কর্মকর্তাদের সঙ্গে আধঘণ্টার এক বৈঠকে মিলিত হন। 
    কক্সবাজারের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) সৈয়দ নুরুল বাসির জানান, বেলা দেড়টায় মার্কিন প্রতিনিধি দল জেলা প্রশাসকের কার্যালয় প্রশাসন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে করেন। এ সময় কক্সবাজারে কর্মরত শরণার্থী, ত্রাণ ও প্রত্যাবাসন কমিশনার (আরআরআরসি) ফিরোজ সালাহউদ্দিন ও জেলা প্রশাসক মোহাম্মদ জয়নুল বারী কাদেরের কাছে রোহিঙ্গাদের ব্যাপারে বাংলাদেশ সরকারের অবস্থান তুলে ধরেন। 
    প্রায় এক ঘণ্টার বৈঠক শেষে প্রতিনিধি দল উখিয়ার কুতুপালং শরণার্থী শিবির পরিদর্শনে যান। 
    কুতুপালং শরণার্থী শিবিরের দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তা জালাল উদ্দিন জানান, বিকাল ৩টা ২০ মিনিটে মার্কিন প্রতিনিধি দল শরণার্থী শিবিরে পৌঁছান। তারা দুই ঘণ্টা শিবিরে অবস্থান করেন এবং শরণার্থীদের সঙ্গে কথা বলেন। 
    কক্সবাজারের জেলা প্রশাসক মো. জয়নুল বারী সাংবাদিকদের জানান, কক্সবাজারে রোহিঙ্গাদের বিভিন্ন নেতিবাচক কর্মকাণ্ডের ফলে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতিসহ নানা উদ্বেগজনক বিষয় নিয়ে প্রতিনিধি দলকে জানানো হয়েছে। 
    এদিকে শরণার্থী শিবির পরিদর্শন শেষে মার্কিন প্রতিনিধি দলের কোনো সদস্যই মিডিয়ায় কথা বলেননি। 
    মার্কিন প্রতিনিধি দলের সঙ্গে ঢাকার আমেরিকান সেন্টারের পাবলিক যোগাযোগ সমন্বয়কারী সৈয়দ শাহনওয়াজ মহসিন জানান, আজ টেকনাফের নয়াপাড়া শরণার্থী শিবির পরিদর্শন শেষে দুপুরে ঢাকায় ফিরে যাবেন প্রতিনিধি দলটি।


    Source here